পরিবেশ অর্থনীতি সামাজিক অসঙ্গতির গতি প্রকৃতি (হার্ডকভার)
পরিবেশ অর্থনীতি সামাজিক অসঙ্গতির গতি প্রকৃতি (হার্ডকভার)
৳ ৩৫০   ৳ ২৯৭
১৫% ছাড়
Quantity  

তথ্য সাময়িকী সালতামামি – ২০২৩  অর্ডার করলে সাথে সালতামামি ২০২২ ফ্রি

Home Delivery
Across The Country
Cash on Delivery
After Receive
Fast Delivery
Any Where
Happy Return
Quality Ensured
Call Center
We Are Here

যে-কোন জাতিরাষ্ট্রে সাধারণ জনগণের ক্ষুদ্র সঞ্চয় প্রবহন বিভিন্ন ব্যাংক-আর্থিক প্রতিষ্ঠানের মূলধন সঞ্চারণে প্রণিধানযোগ্য নিয়ামক। সঞ্চিত এই অর্থ ঋণ স্বরূপ বিতরণের মাধ্যমে ব্যাংকের মুনাফা এবং শিল্পায়ন সমৃদ্ধির গতিময়তা-ব্যাপকতা পেয়ে থাকে।

বিপুল কর্মসংস্থানের উৎকৃষ্ট মাধ্যম হিসেবে শিল্পায়নের কোনো বিকল্প নেই। শিল্পবিপ্লব থেকে শুরু করে সমকালীন সময় পর্যন্ত এই ব্যবস্থাই সর্বত্র কার্যকর ও সমাদৃত। সমাজ সভ্যতার ক্রমবিকাশের ধারায় দীর্ঘকাল প্রচলিত হস্তচালিত শিল্পকে আধুনিক প্রযুক্তিনির্ভর যন্ত্রশিল্পে রূপান্তরিত করে অধিক সংখ্যক জনগোষ্ঠী ও বিভাজিত শ্রমনির্ভর উৎপাদন কৌশলের মিথস্ক্রিয়া বিশ্বকে বর্তমান অবস্থানে উন্নীত করেছে। আমরা জানি আধুনিক উদ্ভাবনী পন্থায় শিল্পায়নের সর্বোত্তম পরিচিতির মোড়কে সম"দ্ধ হয়েছে পরিকল্পিত শহর-নগরসংস্কৃতির বিকাশ।

নতুন যন্ত্রকৌশলের পর্যাপ্ত যৌক্তিক ব্যবহার-অধিকমাত্রায় পুঁজি বিনিয়োগ-শিল্পোৎপাদনে বৈজ্ঞানিক উপায়-প্রমিত ও বৃহদায়তন পণ্য উৎপাদনে শ্রমদক্ষতার প্রমুদিত অধ্যায় যুগ পরিবর্তনের কীর্তিত দৃষ্টান্ত। মূলত আর্থ-সামাজিক-রাজনৈতিক উন্নয়নে সমাজ-ধনবিজ্ঞানের প্রাসঙ্গিক অনুষঙ্গসমূহের প্রয়োগ প্রক্রিয়ার উৎকর্ষকতা কল্যাণমুখী মানবিক সমাজ বিনির্মাণে তাৎপর্যপূর্ণ অবদান রেখে আসছে। অনগ্রসর থেকে প্রাগ্রসর সমাজে পরিণত হওয়ার পটভূমিতে রয়েছে শিল্প-নগরায়নের শক্তিমান সৃজনশীলতার ব্যাপক প্রভাব।

ক্ষুদ্রায়তনের জনঅধ্যূষিত বাংলাদেশও এর ব্যতিক্রম নয়। বিগত কয়েক দশক শ্রমঘন শিল্পের প্রসার এবং গুনগত মানসম্মত উৎপাদিত পণ্যের বিতরণ-বাণিজ্যিকীকরণ দেশের রাজস্বখাতের প্রবৃদ্ধি নিশ্চিতকরণে অসাধারণ পরিতোষ নির্মাণে অনবদ্য ভূমিকা সর্বজনস্বীকৃত। এরই আলোকে দেশে শিল্পঋণ বিতরণ-ব্যবহার-অতিরঞ্জিত প্রতারণা-চিহ্নিত মাফিয়া চক্রের সিন্ডিকেট কর্তৃক ঋণগ্রহণে যথেচ্ছাচার-অপকৌশলে বিদেশে অর্থপাচার দেশকে নানামুখী চ্যালেঞ্জের মুখোমুখী করে চলছে। <br> সচেতন মহল সম্যক অবগত আছেন, দেশে জীবন-জীবিকার দোদুল্যমানতায় মনুষ্যত্ব-মানবতার বিরামহীন শূন্যতায় অরাজক পরিবেশে তারুণ্যের উচ্ছ্বাস চরম দীর্ঘশ্বাসে পরিণত হচ্ছে। হত দরিদ্র-দরিদ্র-নিন্মবিত্ত-মধ্যবিত্ত-উচ্চবিত্ত ক্রমানুসারে বিশ্বায়নের লুম্পেন ভোগবাদী বাণিজ্যের আগ্রাসন থেকে নারী-পুরুষ-ধর্ম-দলমত নির্বিশেষে কেউ মুক্ত থাকতে পারছে না। প্রতিনিয়ত নবতর সংস্করণে শিশু-কিশোর অপরাধ, মাদকের প্রকরণে ভয়ানক পরিবর্তনশীলতা, আর্থ-সামাজিক-রাজনৈতিক-ধর্মীয় নানামুখী সংকট মোকাবেলায় প্রকৃত অর্থেই সমগ্র জাতিরাষ্ট্র প্রায় পর্যুদস্ত। স্বল্পোন্নত দেশের গন্ডী পেরিয়ে উন্নত বিশ্বের মহাসড়কে দেশের যাত্রাপথে পরিশুদ্ধ দক্ষ মানবসম্পদ উৎপাদনে অপাংক্তেয়-অনাকাক্সিক্ষত-অনভিপ্রেত ঘটনা অন্তরায়-প্রতিবন্ধকতার প্রতিনিয়ত দুর্ভেদ্য প্রাচীর নির্মাণ পরিলক্ষিত।

Title : পরিবেশ অর্থনীতি সামাজিক অসঙ্গতির গতি প্রকৃতি
Author : ডা. ইফতেখার উদ্দিন চৌধুরী
Publisher : খড়িমাটি
ISBN : 9789849684039
Edition : 1st Edition, 2023
Number of Pages : 128
Country : Bangladesh
Language : Bengali

If you found any incorrect information please report us


Reviews and Ratings
How to write a good review


[1]
[2]
[3]
[4]
[5]